বায়ু দূষণের কারণে স্কুল বন্ধের নির্দেশ হরিয়ানায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

dehliiii

এনবিটিভি ডেস্কঃ দিল্লীর দূষণের প্রভাব হরিয়ানাতে। অবশেষে সমস্ত স্কুল বন্ধ সহ নানান বিধি জারি করল ফরিদাবাদের জেলা আধিকারিক।এই বছরে অতি-দূষণের আশঙ্কা ছিল আগে থেকেই। আইনের, নিয়মের তোয়াক্কা না করে দিল্লীতে চলেছে তুমুল দীপাবলি উদযাপন। ধোঁয়ায় ভরেছে রাজধানীর আকাশ-বাতাস। এখন চরম দূষণের ফল ভোগ করছেন এলাকার মানুষ। চোখ জ্বালা, চোখ থেকে পানি পড়া, নিশ্বাসের কষ্ট, কাশি সহ নানা রকম সমস্যায় ধুঁকছে দিল্লীর মানুষ।

আর এই বায়ু দূষণের প্রভাব পড়ে হরিয়ানাতে। যার জেরে আজ স্কুল বন্ধ করারও নির্দেশ দেয়।স্কুল বন্ধ থাকবে চলতি মাসের ১৭ তারিখ পর্যন্ত।বন্ধ থাকবে সমস্ত সরকারী ও বেসরকারি স্কুল।দূষণ কমানোর জন্য  রাস্তায় স্বাভাবিকের থেকে ৩০ শতাংশ গাড়ি কম চালানোর নির্দেশ দেওয়া হয়।বিল্ডিং নির্মাণের কাজ সম্পূর্ণ রূপে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয় নোটিশে।

দীপাবলির রাতেই দিল্লীর বায়ু দূষণের পরিমাণ বিপদসীমা পেরিয়ে যায়। এয়ার কোয়ালিটি ইনডেক্স অর্থাৎ বাতাসের গুণগত মান স্বাভাবিক অবস্থা থেকে পার হয়ে ৩৩৮ দাঁড়ায় । পরিবেশ বিজ্ঞানীদের মতে খুবই ভয়ানক পরিস্থিতি দিল্লীর বায়ুর গুনগত মান। কোভিড এবং পরিবেশের কথা ভেবে যে আইন করা হয়েছিল, তা মোটেই রক্ষা করতে পারেননি সাধারণ নাগরিকরা।

দূষণ পর্ষদ অবশ্য আগেই জানিয়েছিল, দীপাবলির আগে শুধুমাত্র খড় পোড়ানোর কারণেই রাজধানীর দূষণের মাত্রা ২৫ শতাংশ বেড়ে যায়। দিল্লী ছাড়াও নয়ডা, গাজিয়াবাদ এবং গুরুগ্রামের পার্শ্ববর্তী অঞ্চলে বেড়ে ওঠে দূষণ। এর মধ্যে বইতে শুরু করেছে উত্তর-পশ্চিম বাতাস। এই হাওয়া পাঞ্জাব এবং হরিয়ানার শস্য পোড়ানোর ধোঁয়াকে রাজধানীর দিকে টেনে আনে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর