বিশ্বের সেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রবেশ করল JNU

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210609_195427

নিউজ ডেস্ক : বিশ্বের সেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবার প্রথমবারের জন্য প্রবেশ করল মোদি ভক্তদের কাছে দেশদ্রোহী তৈরির কারখানা হিসেবে খ্যাত দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রকাশিত QS ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রাঙ্কিং এ JNU প্রথম বারের মতো শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ করল। এই তালিকায় বিশ্ববিদ্যালয় গুলিকে তাদের আন্ডার গ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট প্রগামরামগুলোর গুণমানের ওপর নির্ভর করে রাঙ্কিং দেওয়া হয়।

 

 

 

বিশ্ববিদ্যালয়ের তালিকায় বর্তমানে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এর জায়গা হয়েছে ৫৬১- ৫৭০ রাঙ্কিং ব্যান্ডে। বিশ্ববিদ্যালয়টির নতুন পোস্ট গ্রাজুয়েট ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের জন্য রাঙ্কিং এ এই বলে জানা গিয়েছে। এছাড়াও শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের আরো ২১ টি বিশ্ববিদ্যালয়ের নাম আছে। অর্থাৎ এ বছর ভারতের মোট ২২ টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেল, যা গত বছরের তুলনায় একটা বেশি।

 

 

ভারতের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে শীর্ষে আছে বোম্বে আইআইটি। প্রতিষ্ঠানটি ১৭৭ তম স্থানে আছে। এছাড়া শীর্ষ ২০০ এর মধ্যে ১৮৫ এবং ১৮৫ তম স্থানে আছে যথাক্রমে আইআইটি দিল্লি এবং IIS ব্যাঙ্গালোর। বাংলার আইআইটি খড়গপুর আছে ২৮০ তম স্থানে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর