কানহাইয়া কুমার  ও  জিগনেশ মেওয়ানি জাতীয় কংগ্রেসে, যোগদান ২৮শে সেপ্টেম্বরে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

main_kanhaiya_and_jignesh_mevani_PTI

এনবিটিভি ডেস্ক  : অনেক জল ঘোলার পরে সিপিআই নেতা,প্রাক্তন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনয়নের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমার ও গুজরাতের দলিত নেতা, বর্তমান বিধায়ক জিগনেশ মেওয়ানি কংগ্রেসে যোগদান করবেন কয়েক দিনের মধ্যে। সূত্রে জানা গিয়েছে ,যোগদান করবেন আগামী ২৮শে সেপ্টেম্বরে । কানহাইয়া কুমার গত ২০১৯ সালে লোকসভা নির্বাচনে প্রার্থী হয়, গিরিরাজ শিং বিজেপি নেতার বিরূদ্ধে বিহারের বেগুসারিয়ে। যদিও কানহাইয়া কুমার পরাজিত হয়েছিলেন ওই নির্বাচনে।কানহাইয়া কুমার কংগ্রেসে যোগ দানে বিরোধী শিবিরে একটা নাটকীয় পরিবর্তন আসতে চলেছে,রাজনৈতিক মহলের একাংশের  দাবি  ।

 

 

 

গুজরাটের রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চের বিধায়ক জিগনেশ মেওয়ানি । তিনিও একই দিনে কানহাইয়া কুমারের সঙ্গে কংগ্রেস দলে আনুষ্ঠানিক ভাবে যোগদান করবেন।মেভানি, যিনি বর্তমানে গুজরাটের বিধায়ক এবং ভাদগাম নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করছেন, তিনি রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চের (আরডিএএম) আহ্বায়ক।তিনি একজন আইনজীবী-কর্মী এবং প্রাক্তন সাংবাদিক। কংগ্রেসে জিগনেশ মেওয়ানি প্রবেশ এমন এক সময়ে আসে যখন তাদের মধ্যে একজনকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী করার পর তফসিলি জাতি সম্প্রদায়কে আকৃষ্ট করছে।পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে অমরিন্দর সিংয়ের স্থলাভিষিক্ত হন চরণজিৎ সিং কয়েক দিন পূর্বে , একটি পদক্ষেপ যা দলকে সাহসী বলে মনে করে।এটি ছিল পাঞ্জাবের রাজনীতির ইতিহাসে প্রথম দলিত মুখ্যমন্ত্রী ।

 

 

 

কানহাইয়া কুমার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি। বর্তমানে অল ইন্ডিয়া ছাত্র ফেডারেশন (এআইএসএফ) প্রধান নেতা এবং ভারতীয় কমিউনিস্ট পার্টি জাতীয় নির্বাহী কাউন্সিল সদস্য । তিনি ফেব্রুয়ারি ২০১৯ সালে ডক্টরেট ডিগ্রি পিএইচডি অর্জন করেন  ।কমার্স কলেজে থাকাকালীন তিনি ছাত্র রাজনীতিতে জড়িত ছিলেন। তিনি এআইএসএফ-এ যোগ দিয়েছিলেন এবং এক বছর পরে পাটনার সম্মেলনে অতিথি হিসাবে যোগ দেন। পাটনার নালন্দা ওপেন ইউনিভার্সিটি থেকে সমাজবিজ্ঞানে এমএ নিয়ে স্নাতকোত্তর শেষ করেন। কানহাইয়া কুমার দিল্লিতে চলে আসেন এবং ২০১১ সালে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন পরে। তিনি ডিগ্রি অর্জন করছেন স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ-এ আফ্রিকান পড়াশুনায় পিএইচডি করেছেন। তাদের এই  যোগদান করাকে আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কৌশল বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর