নীতি আয়োগের হিসেবে ফের ভারতের সেরা রাজ্য বিজেপি শূন্য কেরালা, সব থেকে খারাপ অবস্থায় বিহার আসাম

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

india2_0

নিউজ ডেস্ক : মোদি সরকারের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (SDG) ইন্ডিয়া সূচক ২০২০-২১ এ বিজেপি শূন্য রাজ্য কেরালা শীর্ষস্থান ধরে রেখেছে, আর বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বিহারকে সবচেয়ে খারাপ অবস্থানে দেখানো হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সূচকে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত বিষয়গুলিতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অগ্রগতির মূল্যায়ন করে নীতি আয়োগ।

কেরালা ৭৫ স্কোর নিয়ে শীর্ষস্থানীয় রাজ্য হিসাবে বরাবরের মতো তার অবস্থান ধরে রেখেছে। হিমাচল প্রদেশ এবং তামিলনাড়ু উভয়ই ৭৪ নম্বর নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে।

বিহার, ঝাড়খণ্ড এবং আসাম এই বছরের ভারত সূচকে সবচেয়ে খারাপ পারফর্মিং রাজ্য হিসেবে উঠে এসেছে। বৃহস্পতিবার নীতি আইয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার ভারতের এসডিজি সূচকের তৃতীয় সংস্করণটি প্রকাশ করেন ।

ডিসেম্বর ২০১৮ এ প্রথম সূচনা করা হয়েছিল, সূচকটি দেশের এসডিজিগুলিতে অগ্রগতি পর্যবেক্ষণের প্রাথমিক হাতিয়ার হয়ে উঠেছে। একযোগে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে উপস্থাপন করার ফলে অঞ্চলগুলোর মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে।

ভারতে জাতিসংঘের সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে। ২০১৮-১৯ এর প্রথম সংস্করণে ১৩ টি লক্ষ্য, ৩৯ লক্ষ্যমাত্রা এবং ৬২ সূচক থেকে দ্বিতীয়টিতে ১৭টি লক্ষ্য, ৫৪ টি লক্ষ্যমাত্রা এবং ১০০ টি সূচক ছিল। এই তৃতীয় সংস্করণে ১৭ টি লক্ষ্য, ৭০ টি লক্ষ্যমাত্রা এবং ১১৫ টি সূচক রয়েছে।

অভূতপূর্ব পরামর্শমূলক প্রক্রিয়ার মাধ্যমে গঠিত এসডিজির ২০৩০ সালের মধ্যে ১৭ টি লক্ষ্য এবং ১৬৯ টি লক্ষ্যমাত্রা অর্জন করা হয়েছে।

এসডিজি বিশ্ব নেতাদের একটি উচ্চাভিলাষী প্রতিশ্রুতি যা একটি সার্বজনীন এবং একটি অভূতপূর্ব এজেন্ডা নির্ধারণ করে যা অর্থনৈতিক, পরিবেশগত এবং সামাজিকভাবে বিশ্বকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য উপযুক্ত করে গড়ে তোলার জন্য তৈরি হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর