মার্কিন মুলুকে বেকায়দায় বিজেপি, কৃষি আইনের বিরোধিতায় বিশাল বিক্ষোভের মুখে মোদি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1632494197_07

 

 

নিউজ ডেস্ক : মানবাধিকার লঙ্ঘন, অন্যান্য সংখ্যালঘুসহ মুসলিমদের নির্যাতন, নতুন কৃষি আইন এবং ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযান নিয়ে হোয়াইট হাউজের সামনে ভারতের প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন বেশ কিছু প্রবাসী ভারতীয়। মোদির মার্কিন সফরের প্রতিবাদে আমেরিকায় বসবাসরত ভারতীয়রা এই বিক্ষোভে অংশ নিয়ে ‘ফ্যাসিজমের হাত থেকে ভারতকে বাঁচাও’ লেখা সংবলিত পোস্টার নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন বলে জানা গিয়েছে। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন ও কোয়াড সামিটে যোগ দিতে আমেরিকায় গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

 

আজ তিনি দেখা করবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে। এদিকে, কৃষক আন্দোলনে মধ্যস্থতা চেয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বারস্থ হলেন কৃষক নেতা রাকেশ টিকাইত। রাষ্ট্রসঙ্ঘের সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী মোদি মার্কিন মুলুকে রয়েছেন। ইতিমধ্যেই সাক্ষাৎ করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে। প্রধানমন্ত্রীর সফরকে কাজে লাগিয়েই শুক্রবার টুইট করেন রাকেশ টিকাইত। ‘কেন্দ্রের কৃষি বিলকে প্রত্যাহার করতে হস্তক্ষেপ করুক আমেরিকা।’

 

হোয়াইট হাউসেই বাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেছেন মোদী। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে স্বতঃপ্রণোদিত হয়ে সন্ত্রাসবাদে পাকিস্তানের ভূমিকা নিয়ে আলোচনা করেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট। বিদেশ সচব হর্ষবর্ধন শ্রিঙ্ঘলাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছেন, সন্ত্রাসবাদ নিয়ে মোদীর সঙ্গে আলোচনার সময় নিজের থেকেই পাকিস্তানের নাম উচ্চারণ করেন কমলা হ্যারিস। তিনি নাকি স্পষ্ট ভাষায় জানান, পাকিস্তানে বসে কাজ করছে একাধিক জঙ্গি সংগঠন। এখানেই শেষ নন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন এই শীর্ষ প্রশাসক আরও জানান, সন্ত্রাসবাদকে নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যে ইসলামাবাদের সঙ্গেও কথা বলেছেন তিনি। পাক ভূমি যাতে জঙ্গি সংগঠনগুলোর স্বর্গ রাজ্য হয়ে না ওঠে, সেই পরামর্শ দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বিইডেনের সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, বিশ্ব জলবায়ু, আফগানিস্তান, সন্ত্রাসবাদ-সহ অন্যান্য ইস্য়ুতে কথা বলবেন দুই রাষ্ট্রনেতা। এছাড়া নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভাতেও বক্তব্য রাখবেন তিনি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর