এবার জামে মসজিদ ও মথুরা ঈদগাহ মসজিদেরও ASI জরিপের জন্য কোর্টে আবেদন হিন্দুত্ববাদীদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1200-900-Shahi-Idgah-mosque

নিউজ ডেস্ক : বাবরি মসজিদ ধ্বংস করে বিচারব্যবস্থার স্বীকৃতিতে সেখানে বিতর্কিত রাম মন্দির তৈরি শুরু হবার পর থেকেই হিন্দুত্ববাদীরা বর্তমান ভারতে বিদ্যমান সমস্ত ঐতিহাসিক ইসলামিক স্থাপত্যকে নিজেদের দখলে নিতে চাইছে ভুয়া, বানোয়াট, ভিত্তিহীন তত্ত্ব খাড়া করে। এরই অংশ হিসেবে কাশির বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত বাদশা আলমগীর ঔরঙ্গজেবের নির্মিত ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদ এর অস্তিত্ব এবং ধর্মীয় পরিচিতির বিরুদ্ধে আদালতে আবেদন করে তারা। যার পরিপ্রেক্ষিতে আদালত মসজিদ সামগ্রিক প্রত্নতাত্ত্বিক জরিপ এর নির্দেশ দিয়েছে কিছুদিন আগে। এই ঘটনা বহুগুন মনোবল বাড়িয়ে দিয়েছে ইসলামী স্থাপত্য গুলির ধর্মীয় পরিচিতি বদলে তা হিন্দু স্থাপনায় পরিণত করার স্বপ্নে বিভোর হিন্দুত্ববাদীদের। নয়া উদ্দীপনায় উজ্জীবিত গেরুয়া শিবির এবার দাবি করে বসল আগ্রার জামে মসজিদ এবং মথুরার ঈদগা মসজিদ এর উপর। তাদের দাবি মথুরার ঈদগা মসজিদ বাদশাহ আলমগীর আওরঙ্গজেব একটি হিন্দু মন্দির ধ্বংস করে তার ওপরে তৈরি করেছেন। সেখান থেকে মন্দিরের সমস্ত মূর্তি সরিয়ে নিয়ে আগ্রা জামে মসজিদের নিচে কবর দিয়েছিলেন।

 

মথুরার দায়রা আদালতে শ্রীকৃষ্ণ বিরাজমান এর পক্ষে এক আইনজীবী শৈলেন্দ্র সিং মামলা দায়ের করেছেন যাতে বলা হয়েছে, মথুরার ঈদগা মসজিদ ১৬০০ খ্রিস্টাব্দে বাদশা ওরঙ্গজেব এক হিন্দু মন্দির ধ্বংস করে তার উপর প্রতিষ্ঠা করেছিলেন। তিনি তার আবেদনের স্বপক্ষে হিন্দুত্ববাদী ঐতিহাসিক যদুনাথ সিকদারের এই মর্মে দেওয়া কিছু ঐতিহাসিক বর্ণনা উল্লেখ করেছেন।

 

তিনি মথুরার ঈদগা মসজিদ এর সঙ্গে আগ্রার জামে মসজিদের ও সম্পূর্ণ রূপে জরিপ করার জন্য আদালতের কাছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ডাইরেক্টর জেনারেলের নেতৃত্বে এ কমিটি গঠনের আবেদন পেশ করেছেন। মথুরার ঈদগাহ মসজিদ এবং সুন্নি ওয়াকফ বোর্ডের তরফ থেকে এই মামলাগুলির বিরুদ্ধে আদালতে পালটা আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। এই ব্যাপারে মথুরার দায়রা আদালতে পরপর দুটি শুনানি অনুষ্ঠিত হবে আগামী উনি ১৯শে এপ্রিল এবং ১০ ই মে। উল্লেখ্য কাশির জ্ঞানভাপি মসজিদের প্রত্নতাত্বিক জরিপের জন্য বারাণসীর আদালতের দেওয়া নির্দেশকে চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করেছে সুন্নি ওয়াকফ বোর্ড।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর