ইউক্রেনের রাষ্ট্রপ্রতি যুদ্ধের সাজে পুরান ছবি ভাইরাল, দাবী সাইবার বিশেষজ্ঞদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ভলোদিমির জেলেনস্কি, ইউক্রেন রাষ্ট্রপ্রতি ।
ভলোদিমির জেলেনস্কি, ইউক্রেন রাষ্ট্রপ্রতি ।

এনবিটিভি ডেস্কঃ  ইউক্রেনে চলমান রাশিয়ান সামরিক অভিযানের মধ্যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির দুটি ছবি ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। শেয়ার করে দাবি করা হচ্ছে যে জেলেনস্কি তার দেশকে রক্ষা করার জন্য ফ্রন্টলাইনে যোগ দিয়েছেন।

ছবির সাথে একটি হিন্দি ক্যাপশন রয়েছে যেখানে লেখা আছে, ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশবাসীর মন জয় করেছেন। রাষ্ট্রপ্রতি দেশের যোদ্ধাদের ইউনিফর্ম পরে যুদ্ধে অংশ গ্রহণ করেছেন।  

এই ফটো গুলো ফেসবুকেও শেয়ার করা হয়।

ফেসবুকে ভাইরাল ছবি।

পুরান ছবি

 প্রথমে উভয় ফটো গুগল রিভার্স ইমেজ সার্চ করা হয়। সেখান থেকে সেগুলিকে ২০২১ সালের এপ্রিল মাসের ফটো বলে জানা যায়। প্রথম ছবিটি কিইভ পোস্টের একটি সংবাদ প্রতিবেদনে পাওয়া যায়। পরে ছবির AFP কে ক্রেডিট দেয়।

 পরের ছবিটি Getty Images-এ পরীক্ষা করা হয়। সেখানেও এই ছবিটি পাওয়া যায়। ২০২১ সালের ১১ ফেব্রুয়ারী’তে আপলোড করা হয়েছিল৷ ছবির ক্যাপশন দেওয়া হয়েছে, “ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের ডনবাসে জি৭ রাষ্ট্রদূতদের সাথে তার সফরের সময় পরিদর্শনের মুহূর্ত৷

সুতরাং, ছবি গুলি পরীক্ষা করে এটাই প্রমানিত হল যে, ছবি দুটি অনেক পুরানো। ইউক্রেনের রাষ্ট্রপতির এই ছবি দুটি নিয়ে ভুল ভাবে প্রচার চালানো হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর