কুকুর-বিড়াল পুষলে জেল হতে পারে ,জেনে নিন কোথায়?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

dog-2-jpg_1200x900xt

পোষ্য প্রাণী ঘরে রাখা যাবে না। পোষ্য প্রাণী পুষলেও হতে পারে জেল। পোষা প্রাণী বলতে আমরা সাধারণত কুকুরই বুঝি। তবে কুকুর ছাড়াও, বেড়াল, মাছ, টিয়া, পায়রা আরও অনেক কিছু হয়।
পোষা প্রাণীদের জব্দ করতে এবং তাদের মালিকদের গ্রেপ্তার করার জন্য শহরের নতুন আদেশের কথা উল্লেখ করে আবেগময় কিছু কথা বলেন স্থানীয় এক বাসিন্দা।

তেহরানের পুলিশ বিভাগ সম্প্রতি ঘোষণা করেছে, এবার পার্কে কুকুর নিয়ে হাঁটালে তা অপরাধ বলেই মান্য করা হবে।

জনতার নিরাপত্তার দৃষ্টিকোণ থেকেই এই বিধি নিষেধ আরোপ করেছেন বলেই ঘোষণা তেহরানের পুলিশ বিভাগের। কয়েক মাস ধরে বিতর্কে পর অবশেষে ইরানের পার্লামেন্টে খুব শীঘ্রই একটি বিল প্রস্তাব করা হবে। যার মাধ্যমে সারাদেশে কুকুর বিড়ালের মত পোষা প্রাণী বাড়িতে রাখা নিষিদ্ধ হবে।

প্রস্তাবিত আইন অনুসারে পোষা প্রাণীকে কেবল তখনই তার নিজের বাড়িতে রাখতে পারবেন যদি বিশেষ কমিটির কাছ থেকে অনুমতি নেওয়া হয়। অনুমতি দেওয়ার পরেই কেউ কারোর বাড়িতে কোনও প্রাণী পুষতে পারবে।

এ আইন অনুসারে, বিড়াল, কচ্ছপ, খরগোশের মতো অনেক প্রাণীর আমদানি, বিক্রয়, পরিবহন ইত্যাদির জন্য ন্যূনতম ৪০০ মার্কিন ডলার জরিমানা হতে পারে। যদিও এই বিলের বিরোধিতা করছে ইরানি ভেটেরিনারি অ্যাসোসিয়েশন। সংস্থাটির প্রেসিডেন্ট ড. পায়াম মোহেবি এ বিষয়ে বলেন, এই বিল নিয়ে বিতর্ক শুরু হয়েছিল প্রায় এক দশক আগে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর