আফগানিস্তানে ১০০ কোটি রিয়াল দেয়ার ঘোষণা সৌদির

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1639919097_Saudi-FM1639907292-0

 

আফগানিস্তানে মানবিস সহায়তা হিসাবে ১০০ কোটি রিয়াল দেবে সৌদি আরব। রবিবার অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পরিষদের বিশেষ অধিবেশনে এই ঘোষণা দিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

 

ইসলামাবাদে ওআইসি সম্মেলনে ভাষণ দেয়ার সময়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী অধিবেশন আহ্বান করার জন্য এবং স্বল্পতম সময়ে সর্বোত্তম ব্যবস্থা করার জন্য পাকিস্তানকে শ্রদ্ধা জানান। তিনি বৈঠকের ব্যবস্থা করার জন্য ইসলামাবাদ এবং ওআইসি মহাসচিব ও অন্যান্যদের এতে যোগ দেয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি আফগানিস্তানের জন্য ১০০ কোটি রিয়াল মূল্যের সাহায্যের ঘোষণা দিয়েছেন এই বলে যে, আফগান ইস্যুকে অবশ্যই মানবিক ভিত্তিতে দেখা উচিত এবং যুদ্ধবিধ্বস্ত দেশটির নারী ও শিশুরা সহ সবাই ভুগছে।

 

ফয়সাল বিন ফারহান বলেন, ‘আফগানিস্তানের অর্থনৈতিক সঙ্কট আরও গুরুতর হতে পারে, সেখানকার মানুষ আমাদের সাহায্যের জন্য উন্মুখ।’ তিনি পুনর্ব্যক্ত করেছেন যে, ‘আমরা আফগানিস্তানে শান্তি চাই’ এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি অঞ্চল ও বিশ্বে প্রভাব ফেলতে পারে।

 

আফগানিস্তানে মানবিক সঙ্কট এবং অর্থনৈতিক পতন রোধে একটি যৌথ কৌশল তৈরি করার জন্য পাকিস্তান ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি শক্তিশালী দেশগুলোর প্রতিনিধিদের বিশেষ বৈঠকের আয়োজন করছে।

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর