খুনের অপরাধে আজীবন কারাদণ্ড হল স্বঘোষিত ধর্মগুরু রাম রহিমের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

xramrahim-23-1503468947.jpg.pagespeed.ic_.PFMC7pMDKQ1

 

সাংবাদিক রণজিৎ সিং হত্যাকাণ্ড মামলায় মূল অভিযুক্ত হিসেবে স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিমকে সোমবার আজীবন কারাদণ্ডের সাজা শোনাল পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। ২০০২ সালে ওই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়। এই হত্যার সঙ্গে সরাসরি জড়িত ছিল রামরহিম। আর তাই তাঁকে মূল অভিযুক্ত হিসাবে সোমবার সাজা শোনাল বিশেষ আদালত।

 

এদিন বিশেষ সিবিআই আদালত রাম রহিম ছাড়াও আরও চারজনকে সাংবাদিক হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। তারা হল কৃষণ লাল, জশবীর সিং, অবতার সিং এবং সবদিল। এই মামলায় আরও একজন মূল অভিযুক্ত ছিল, কিন্তু সে এক বছর আগেই জেলে মারা গিয়েছে। আজীবন সশ্রম কারাদণ্ডের পাশাপাশি ৩১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এই স্বঘোষিত ধর্মগুরুকে। বাকি অপরাধীদের ৫০ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি আদালতের তরফ থেকে জানানো হয়েছে, এই ক্ষতিপূরণের ৫০ শতাংশ টাকা মৃত সাংবাদিক রনজিত সিংয়ের পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

 

গুরমিত সিংয়েরই ডেরা সাচ্চা সৌদার ম্যানেজার রঞ্জিত সিংকে ২০০২ সালে গুলি করে হত্যা করা হয়েছিল। আশ্রমের মহিলা শিষ্যদের যৌন নির্যাতন করছেন গুরমিত এমন কথা রটানো একটি চিঠি প্রকাশ্যে আনছেন রঞ্জিত, এই ছিল তাঁর ‘অপরাধ’। একই চিঠি নিয়ে সোচ্চার হওয়ায় স্থানীয় এক সাংবাদিককেও মেরে ফেলা হয়। ২০১৭ সাল থেকে দুই মহিলা অনুগামীকে ধর্ষণের অপরাধে রোহতকের সুনারিয়া জেলে বন্দি গুরমিত। সেখান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ সাজা শোনেন তিনি। এদিকে পঞ্চকুলা এবং শির্সা জেলায় ব্যাপক পরিমাণে নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে। কারণ আদালতের রায় শোনানোর পর গুরমিতের বিপুল পরিমাণ অনুগামীরা হিংসা ছড়াতে পারে। এর আগে তাঁকে গ্রেপ্তার করতে গিয়ে প্রবল বাধার সম্মুখীন হয়েছিল পুলিশ। লক্ষ লক্ষ অনুগামী ডেরা সাচ্চা সৌদা ঘিরে ফেলেছিলেন যাতে গুরমিতের নাগাল না পাওয়া যায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর