দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনীতে এবার হিজাব পরিধানের অনুমতি দিল কোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210129_145251

নিউজ ডেস্ক : দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনীতে কর্মরত মহিলারা এবার স্বাচ্ছন্দে পরিধান করতে পারবেন মাথা ঢাকা হিজাব। সাউথ আফ্রিকান ডিফেন্স ফোর্স এর এক মুখপাত্র গতকাল এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন। হিজাব পরিধানের অনুমতি দেওয়ার জন্য তারা মিলিটারি ড্রেস কোডের মধ্যে সংশোধন করেছেন বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য ২০১৮ সালে মেজর ফাতিমা ইসাক এর বিরুদ্ধে এক সেনা অফিসার হিজাব পরিধানের কারণে জন্য মামলা করেন। তার বিরুদ্ধে অভিযোগ করা হয়, তিনি কর্মরত অবস্থায় তার হিজাব সরানোর জন্য উচ্চতন আধিকারিকের দেওয়া নির্দেশ অমান্য করেন।

২০২০ সালের জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের কাছে ক্যাসল অফ গুড হোপের এক সেনা আদালত ফাতেমার বিরুদ্ধে সমস্ত অভিযোগ খারিজ করে দেয়। সে সময় তাকে অনুমতি দেয়া হয় কান খোলা রেখে খুব টাইট মাথা ঢাকা হিজাব পরিধানের। কিন্তু তখনও মিলিটারির ড্রেস কোডের পরিবর্তন করেনি সে দেশের সেনাবাহিনী। এর ফলে ক্রমশই চাপ বাড়ছিল ফাতেমার ওপর। অবশেষে তিনি এই ব্যাপারে ন্যায়বিচারের জন্য দ্বারস্থ হন সে দেশের সাম্য আদালতের (Equality Court)।

গতকাল আদালতে হিজাব পরিধানের অনুমতি দিয়ে মিলিটারি ড্রেস কোড পরিবর্তনের জন্য সেনাবাহিনীকে নির্দেশ দেয়া হয় কোর্টের রায়ে। এই রায়ে স্বভাবতই খুশি ফাতেমা এবং তার আইনজীবী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর