মিলছে না শিশুদের দুধ! বিপর্যস্ত শ্রীলঙ্কার জনজীবন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1652954966-7055

শ্রীলঙ্কা যেন কারোর নজর লেগে গেছে! চরম খাদ্য সংকটের মুখে শ্রীলঙ্কা। একদিকে জ্বালানীর সংকট তার ওপর দিয়ে বেড়েই চলেছে খাদ্য – সংকট। তার ওপর শিশুদের খাবারের ওপরেও পড়েছে সংকট। খাবারের অভাব এতটাই বেড়েছে, অনাহারে দিন কাটাচ্ছে শিশু থেকে শুরু করে বয়স্ক সকলেই।

বেশিরভাগ বাড়িতে জ্বলছে না উনুন। খাবারের জন্য ঘণ্টার পর ঘন্টা কমিউনিটি রান্নাঘরে লাইন দিয়ে দাড়িয়ে থাকতে দেখা যাচ্ছে নারী ও শিশুদের।

গণমাধ্যম সূত্রে দেওয়া এক সাক্ষাৎকারে লাইনে দাঁড়ানো এক মহিলা জানান, “আমরা আজ এইখানে এসেছি, কারণ আমরা দীর্ঘদিন ধরে ক্ষুধার্থ। জিনিসপত্রের যা দাম তা আমাদের ধরা ছোঁয়ার বাইরে। আমরা না খেয়েও থেকে যাবো কিন্তু আমাদের বাচ্চাদের কি হবে? ওরা তো অনেক ছোট! ওদের আজাহারি আমি মা হয়ে কি করে শুনবো! শিশুদের কাটছে ভয়ংকর দিন।“

কমিউনিটি সেন্টারের কর্মরত এক কর্মী জানান, “জিনিসপত্রের দাম যা বেড়ে গেছে ,আমাদের নাগালের অনেক বাইরে। বেঁচে থাকতে আমাদের প্রতিদিন লড়াই করতে হচ্ছে।ধারদেনা করে চালাতে হচ্ছে।“

বিবিসি সূত্রে খবর, শুধু জুন মাসে শ্রীলঙ্কায় খাদ্য পণ্যের দাম বেড়েছে ৮০ শতাংশ। তাই অধিকাংশ শিশুরা পুষ্টিসম্পন্ন খাবার তো দূরের কথা পাচ্ছে না পেট ভরার মত সামান্য বিস্কুট ও দুধ।

দেশের নেতাদের বিলাসবহুল জীবন ও দুর্নীতির জেরেই এমন পরিস্থিতির শিকার হতে হয়েছে শ্রীলঙ্কার বাসিন্দাদের বলে অভিযোগ। অন্য দিকে শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে দেশটি এখন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর