তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং ইরানের পর এবার চিন সীমান্তও দখল করল তালিবান, কোণঠাসা ঘানি সরকার, ভারত ফেরাল ৫০০ নাগরিক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

31048A2A-EABC-473F-B4B6-66B07784ADB2_w408_r0_s

নিউজ ডেস্ক : তাজিকিস্তান সীমান্ত এলাকা দখলের পর আফগানিস্তানের তালেবান এবার চীনের পাশে দেশটির একমাত্র সীমান্ত শহর ‘ওয়াখান’ এর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। আফগানিস্তানের বাদাখশান প্রদেশের গভর্নিং কাউন্সিলের সদস্য আব্দুল্লাহ নাজি নাজারি এ খবর জানিয়েছেন। এর আগে ইরানের সীমান্ত সংলগ্ন একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করে নিয়েছে সশস্ত্র এই গোষ্ঠীটি। এর ফলে আরো কোণঠাসা হয়ে গেল ভারত এবং পশ্চিমা সমর্থিত আফগানিস্থানের আশরাফ ঘানি সরকার। আতঙ্কিত হয়ে আশরাফ ঘানি আফগানিস্থানের একটি নির্দিষ্ট শহরে নিজের ঘাঁটি তৈরি করছেন বলেও বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে। আতঙ্কিত ভারত ইতিমধ্যেই দেশটির কাবুল এবং মজার ই শরীফ থেকে নিজেদের প্রায় ৫০০ নাগরিক ফিরিয়ে এনেছে।

 

তিনি রবিবার স্থানীয় গণমাধ্যমগুলোকে জানিয়েছেন, বাদাখশান প্রদেশে তালেবান তাদের অগ্রাভিযান অব্যাহত রেখেছে এবং তারা চীনের সিন কিয়াং প্রদেশের সীমান্তবর্তী এলাকায় পৌঁছে গেছে।

তিনি বলেন, চিন এবং আফগানিস্তানের মধ্যে যোগাযোগকারী একমাত্র পথ এবং ওয়াখান করিডর সমৃদ্ধ ওয়াখান জেলায় মোতায়েন আফগান সরকারি সেনারা তাজিকিস্তানে পালিয়ে গেছে এবং শহরটি বিনা যুদ্ধে দখল করে নিয়েছে তালেবান।

 

 

হিন্দুকুশ পর্বতমালায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৯২৩ মিটার উঁচুতে অবস্থিত দুর্গম পাহাড়ি পথ ওয়াখজির পাস হচ্ছে আফগানিস্তান এবং চীনের মধ্যে যাতায়াতের একমাত্র পথ। আফগানিস্তানের সীমান্তবর্তী জেলা ওয়াখানের পর পাকিস্তান ও তাজিকিস্তানের মধ্যবর্তী এই গিরিপথটি অবস্থিত যেটিকে ওয়াখান করিডোরও বলা হয়। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর CPEC এর প্রান্তসীমায় এটির অবস্থান বলে এটির নিরাপত্তা বেইজিং-এর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটির দখল নেওয়ায় কিছুটা চিন্তিত চিনা সরকার। তবে তালিবানের তরফ থেকে চীনকে নিজেদের মিত্র বলে ঘোষনা করা হয়েছে। তাজিকিস্তানের ব্যাপারে চিন্তিত রাশিয়াকে ও আশ্বস্ত করা হয়েছে তালিবানের তরফে।

 

 

আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তের পাশাপাশি ইরানের সঙ্গে দু’টি স্থলবন্দর এবং পাকিস্তানের সঙ্গে একটি স্থলবন্দর দখল করে নিয়েছে তালিবান। হেরাতের সঙ্গে তুর্কমেনিস্তান সীমান্তের নিয়ন্ত্রণও গ্রহণ করেছে তালেবান। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের শতকরা ৮৫ ভাগ এলাকা নিজেদের দখলে নিয়েছে বলে তালিবানের মুখপাত্র জানিয়েছেন। তবে আশরাফ ঘানি সরকার এই দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, তার সরকার তালিবানের হুমকি মোকাবিলায় পুরোপুরি সক্ষম। তবে যেভাবে তালিবানের অগ্রগমন অব্যাহত রয়েছে সমগ্র আফগানিস্থানে তাতে আশরাফ ঘানি সরকারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায় কোনোভাবেই ভরসা রাখতে পারছে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর