কর্ণাটকে ‘ওমিক্রন’ভেরিয়েন্টে আক্রান্ত দুই : কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

omicron

এনবিটিভি ডেস্কঃ করোনা ভাইরাসের নয়া রুপ ওমিক্রন।এই করোনা ভাইরাসের নয়া প্রজাতি প্রথম দক্ষিণ আফ্রিকাতে দেখা মেলে । বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায় যে, বিশ্বের ২৩টি দেশে ওমিক্রনভেরিয়েন্টে প্রভাব দেখা দিয়েছে। আজ ওমিক্রন ভারতে থাবা বসাল। যদিও ভারতে বিমান যাত্রীদের নিয়ম কড়াকড়ি নজরদারিতে রাখতে একগুচ্ছ বিধিনিষেধ জারি করেছে সরকার। তাতে বন্ধ করতে পারেনি ওমিক্রনএর আক্রমণ। আজ কর্ণাটকে দুজন ব্যাক্তি ওমিক্রনভেরিয়েন্টে আক্রান্ত হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

 

 আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব আগরওয়াল সাংবাদিকদের সাথে কথা বলার সময় বলেন,ওমিক্রন ভ্যারিয়েন্টে দুজন ব্যাক্তি আক্রান্ত হয়েছে,তারা উভয়ই কর্ণাটকের বাসিন্দা।ওমিক্রন সনাক্তকরণ সম্পর্কে আতঙ্কিত হওয়ার দরকার নেই,তবে সচেতনতা একেবারে অপরিহার্য।

  https://twitter.com/ANI/status/1466361108948602883?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1466361108948602883%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.pinkvilla.com%2Ftrending%2Findia%2Findia-records-two-cases-omicron-variant-karnataka-informs-health-ministry-956558

ওমিক্রনভেরিয়েন্টটি দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, কানাডা, জার্মানি, হংকং এবং  ইজরায়েল সহ অন্যান্য বেশ কয়েকটি দেশ বিশ্বের বিভিন্ন অংশে ব্যাপক ভীতি সৃষ্টি করেছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলেছে যে, ওমিক্রন একটি “খুব উচ্চ ঝুঁকি” তৈরি করতে পারে, তার ফল “গুরুতর পরিণতি” হতে পারে। ভারতে নিরাপত্তা ব্যবস্থা বাড়িয়েছে কোভিড –১৯ এর নতুন রূপের প্রকৃতি অনুসরণ করে বিধিনিষেধ কড়াকড়ি করেছে। নির্ধারিত বাণিজ্যিক আন্তর্জাতিক ফ্লাইটগুলি ১৫ ডিসেম্বর দেশে পুনরায় চালু করার জন্য প্রস্তুত ছিল। তবে সরকার এই পরিকল্পনা বাতিল করে তা আটকে রেখেছে বলে জানা যায়।

ভারতের ফ্লাইট নিয়মে বলা হয়েছে,অভ্যন্তরীণ ফ্লাইটের জন্যও যাত্রীদের একটি নেগেটিভ আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। বড় শহরগুলিতেও পরীক্ষা বাড়ানো হয়েছে।

আরটি-পিসিআর পরীক্ষা কি?

বিপরীত ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন বিক্রিয়া ব্যবহার করে এই পরীক্ষা বিভিন্ন উপায়ে সংগৃহীত নমুনার উপর পরীক্ষা চালানো হয়। সাধারণত নমুনার মধ্যে ন্যাসোফ্যারিঞ্জিয়াল সোয়াব বা থুতু সংগ্রহ করা হয়। কয়েক ঘণ্টা থেকে শুরু করে ২ দিনের মধ্যে ফলাফল দিয়ে দেওয়া হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর