আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা ব্রিটেনের,ফেরত নয় জুলিয়ান অ্যাসাঞ্জকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

wikileaks-founder-julian-assange-reuters_650x400_61518492432

সাইফুল্লা লস্কর, এনবিটিভি : আমেরিকার সঙ্গে বন্দী প্রত্যর্পণ চুক্তি থাকা সত্বেও উইকি লিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ফেরত দেবে না ব্রিটেন। আজ লন্ডনের এক আদালত এই রায় প্রদান করে। কারণ হিসেবে জানানো হয়েছে, অ্যাসাঞ্জের মানসিক স্বাস্থ্যের অবস্থা খুব শোচনীয় তাই আমেরিকার কারা ব্যাবস্থায় তাকে সমর্পিত করা যাবে না। যদিও আমেরিকাতে তিনি মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত। কিন্তু এই রায়ের পর দ্বিপাক্ষিক সম্পর্ক কোন দিকে মোড় নেয় তা নিয়ে উদ্বিগ্ন ব্রিটেনের রাজনৈতিক মহলের একাংশ। তবে এখনও পর্যন্ত আমেরিকার বিদেশ দপ্তর এই মর্মে কোন প্রতিক্রিয়া দেয়নি।

উল্লেখ্য আমেরিকাতে সরকার এবং সেনাবাহিনীর গোপন নথি প্রকাশ এবং গুপ্তচরবৃত্তির অভিযোগে মোস্ট ওয়ান্টেড জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর হাই কমিশনে আশ্রয় নিয়ে ছিল। কিন্তু ২০১৯ সালের এপ্রিলে তাকে গ্রেফতার করা হয় জামিনের শর্ত লঙ্ঘনের অভিযোগে। আপাতত তিনি লন্ডনের এক কারাগারে বন্দী আছেন। ৫০ সপ্তাহের কারাবাস ভোগ করছেন এখন।

এরই মাঝে তাকে আমেরিকা প্রত্যর্পণের প্রসঙ্গে এই রায় দেওয়া হল। ওয়াকিবহাল মহলের ধারণা আমেরিকাতে বিচার হলে তার আমেরিকার আইনে ১৭৫ বছরের কারাদণ্ড হবে। যদিও আমেরিকার তরফ থেকে বলা হচ্ছে তার ৪ থেকে ৬ বছরের মধ্যে কোনো এক মেয়াদে কারাবাস ভোগ করতে হতে পারে। তবে বর্তমানে যে মানসিক অবস্থায় তিনি আছেন তাতে তাকে আমেরিকা প্রত্যর্পণ করলে তার আত্মঘাতী হওয়ার উচ্চ সম্ভাবনা আছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক এবং লন্ডনের কিংস কলেজের এক প্রফেসর। তবে আমেরিকার আবেদন অগ্রাহ্য করায় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কি প্রভাব পড়ে সেটাই এখন দেখার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর