তালিবানের ভয়ে নির্দিষ্ট সময়ের আগে রাতের আঁধারে বিদ্যুৎ বন্ধ করে আফগান কমান্ডারকে না জানিয়ে বাগরাম ঘাঁটি ছাড়ল মার্কিন সেনা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210630_175423

নিউজ ডেস্ক : আফগানিস্থানে মার্কিন সেনা সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই তীব্র হয়েছে তালিবানের হামলা। আর এবার তাদের ভয়েই মার্কিন সেনা নির্দিষ্ট সময়ের আগে আফগান সেনাকে আদৌ না জানিয়ে রাতের অন্ধকারে বিদ্যুৎ বন্ধ করে বাগরাম ঘাঁটি ছেড়ে পালায় মার্কিন সেনা। আফগানিস্তান সেনা সূত্রে জানা গিয়েছে, মার্কিন বাহিনী আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটির বিদ্যুৎ বন্ধ করে দিয়ে রাতের অন্ধকারে আফগান কমান্ডারকে অবহিত না করে চলে গেছে। তারা গত প্রায় ২০ বছর ধরে দেশটির বৃহত্তম এই বিমানঘাঁটিটি ব্যবহার করে আসছিল। তাদের প্রস্থানের দুই ঘণ্টারও বেশি সময় পর ঘটনাটি জানা জানি হয়।

 

আফগান বাহিনী বলেছে যে, এক রাতের মধ্যেই তারা এই এলাকার বর্হিভাগে টহলে থাকা আফগান সৈন্যদের কিছু না বলে যেভাবে চলে গেছে, তাতে তারা গত ২০ বছরের সমস্ত সুনাম হারিয়েছে। এরপর সোমবার আফগানিস্তান থেকে আমেরিকাতে ৯/১১-এর হামলার অপরাধী আল-কায়দা এবং তালেবানদের নির্মূল করতে আমেরিকার যুদ্ধের মূল ঘাঁটিটি আফগান সেনাবাহিনী বিস্তৃত বিমান ঘাঁটিটি গণমাধ্যমের কাছে উন্মুক্ত করে দেয়। বাগরামের নতুন কমান্ডার জেনারেল মীর আসাদুল্লাহ কোহিস্তানি বলেন, ‘আমরা কিছু গুজব শুনলাম যে আমেরিকানরা বাগরাম ছেড়ে চলে গিয়েছিল এবং অবশেষে সকাল ৭টা অবধি আমরা বুঝতে পারলাম যে তারা ইতিমধ্যে বাগরাম ছেড়ে চলে গেছে।’ যাওয়ার আগে তারা তাদের অংশের বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দেয়। তারা সেখান থেকে পালিয়ে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে পৌঁছে যাওয়ার পর তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায় এমন আকস্মিক প্রস্থানের ব্যাপারে।

 

তালিবান অধ্যুষিত হেলমাদ ও কান্দাহার প্রদেশে ১০ বছর দায়িত্ব পালনকারী সৈনিক আব্দুল রওফ জানিয়েছেন, ‘শুক্রবার মার্কিন বাহিনীর নীরব প্রস্থানের ২০ মিনিটের মধ্যেই বিদ্যুৎ বন্ধ হয়ে যায় এবং এলাকাটি অন্ধকারে নিমজ্জিত হয়।’ আফগান সামরিক কর্মকর্তারা জানিয়েছেন যে, আফগান সেনাবাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রায় এক ঘণ্টার পথ অতিক্রম করে বিমান ঘাঁটিটির নিয়ন্ত্রণ নিতে পারার আগেই লুটেরাদের একটি দল সেখানে হামলা করে এবং ব্যারাকের পর ব্যারাক তছনছ করে দেয়। মার্কিনীদের ফেলে যাওয়া বহু কিছু লুট করে নিয়ে যায়।

 

মার্কিন বাহিনীর ফেলে যাওয়া সরঞ্জামগুলির মধ্যে কয়েকশো সাঁজোয়াসহ হাজার হাজার বেসামরিক যান রয়েছে। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মার্কিনিরা প্রায় ৩,৫০,০০০ রকমের সরঞ্জাম ফেলে গিয়েছে। এর মধ্যে সাঁজোয়া যান, হালকা যানবাহন, হালকা অস্ত্রসত্র এবং প্রচুর পরিমাণ গোলাবারুদ রয়েছে। কোহিস্তানি বলেন যে, মার্কিন বাহিনী তাদের জন্য ছোট ছোট হালকা অস্ত্র এবং সেগুলির জন্য কিছু গোলাবারুদ রেখে গেছে। মার্কিন সেনা সম্পূর্নরূপে বিদায় নেওয়ায় বিমান ঘাঁটিতে তালিবানের হামলার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে ঘাঁটিটির দায়িত্বে থাকা আফগান কমান্ডার জানিয়েছেন, তারা বিমান ঘাঁটিটি তালিবানের হাত থেকে রক্ষা করতে সক্ষম।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর