ফের আজ মুম্বাই পুলিশের ফাঁদে ‘বুল্লি বাই অ্যাপ’ কাণ্ডে এক ছাত্র গ্রেফতার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

অনলাইন অপরাধ ‘বুল্লি বাই অ্যাপ’ ।
অনলাইন অপরাধ ‘বুল্লি বাই অ্যাপ’ ।

এনবিটিভি ডেস্কঃ  বুধবার বুল্লি বাই কাণ্ডে জড়িত উত্তরাখণ্ডের এক ছাত্রকে গ্রেপ্তার করল মুম্বই পুলিশ। এনিয়ে মোট তিনজন ব্যাক্তি মুম্বাই পুলিশের জালে গ্রেফতার হয়েছে। শতাধিক মুসলিম মহিলাদের গোপন তথ্য সহ তাদেরকে নিলামের জন্য এক অ্যাপ তৈরি করে। যদিও এই বিষয়ে তারা জানতেন না। হঠাৎ ১লা জানুয়ারিতে শোরগোল পড়ে যায় দেশ জুড়ে। শুরু হয় চিরুনি তল্লাশি। কে বা কারা এই সমস্ত ঘৃণ্য কাজের সঙ্গে যুক্ত, তা নিয়ে নড়েচড়ে বসেন মুম্বাই পুলিশ। আজ পাঁচ দিনের মাথায় মোট তিন জন অভিযুক্তকে গ্রেফতার করেছেন মুম্বাই পুলিশ।

পি টি আই সূত্রে জানা গিয়েছে, “মায়াঙ্ক রাওয়াল (২১) নামে চিহ্নিত ওই ছাত্রকে বুধবার ভোররাতে উত্তর রাজ্য থেকে গ্রেপ্তার করা হয়।” কয়েকদিনের মধ্যে মুম্বাই পুলিশের সাইবার সেল উত্তরাখণ্ড থেকে শ্বেতা সিং (১৯), সে প্রধান অপরাধী বলে মনে করে অভিযুক্তকে গ্রেফতার করেছে। এবং মঙ্গলবার বেঙ্গালুরু থেকে ইঞ্জিনিয়ারিং ছাত্র বিশাল কুমার ঝা (২১) কে এই মামলার সাথে জড়িত বলে গ্রেপ্তার করেছে৷

মঙ্গলবার ‘বুল্লি বাই’ কাণ্ডে গ্রেফতার বিশাল কুমার ঝা (২১)।

মুম্বইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে সাংবাদিকদের বলেন যে, “ মোট পাঁচ জনকে সন্ধেয়ের চোখে রেখে ছিল মুম্বাই পুলিশ, তাদের মধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং তাদের অনলাইন মিথস্ক্রিয়া ট্র্যাকও করা হয়েছে।”

নাগরালে আরও বলেন, “প্রাথমিকভাবে মামলার বিশদ বিবরণ সম্পর্কে আসছিল না। কারণ, অভিযুক্ত ব্যক্তিরা যারা এখনও পর্যন্ত গ্রেপ্তার হয়নি তারা প্রমাণ নষ্ট করার চেষ্টা করতে পারে। কেননা, বেশিরভাগ তদন্তই অনলাইন এবং ইন্টারনেটে। অন্যদিকে অ্যাপটির অপারেটর কারা এবং কারা টুইটার হ্যান্ডলগুলি শুরু করেছিল তাও পুলিশ জানতে পেরেছে।”

প্রসঙ্গত, ওপেন-সোর্স সফ্টওয়্যার প্ল্যাটফর্ম GitHub-এ হোস্ট করা ‘বুলি বাই’ নামক অ্যাপে শত শত মুসলিম মহিলার ছবি নিলামের জন্য আপলোড করার অভিযোগের পরে মুম্বাই পুলিশ অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করে।

যদিও কোনো প্রকৃত `নিলাম’ বা `বিক্রয়’ ছিল না, অ্যাপটির উদ্দেশ্য লক্ষ্যবস্তু ছিল মুসলিম নারীদের অপমান ও ভয় দেখানো বলে মনে হয়েছে, যাদের মধ্যে অনেকেই সক্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর