পৃথিবীতে চার ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, সতর্ক বার্তা দিল হু

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

65ede80e14534389a2d347c7f057571f

নিউজ ডেস্ক : ২০১৯ সালে চীনের উহান প্রদেশে সর্বপ্রথম দেখা যায় নোবেল করোনাভাইরাস এর প্রথম ধাপ। আর সেখান থেকেই একের পর এক অতিমারি পরিস্থিতির মুখোমুখি হচ্ছে পুরো বিশ্ব। এই করোনাভাইরাস চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে যায় পৃথিবীর প্রতিটি প্রান্তে।

সাল ২০২০, করোনাভাইরাস এক নতুন উপসর্গ নিয়ে নতুন রূপে আবির্ভূত হয়, নাম ডি ৬১৪। টানা চার মাস এই ভাইরাসের ভয়ঙ্কর প্রকোপ চলে পুরো পৃথিবীতে। পরবর্তীতে জানা যায়, এটি আসলেই নভেল করোনাভাইরাস এর আরেকটি রূপ।

এক কথায় বলা যায় যে, ২০১৯ সাল থেকে ২০২০ এর শেষ পর্যন্ত প্রায় এই ভাইরাস চারবার নিজের রূপ পাল্টেছে। নতুন বছরে, অর্থাৎ ২০২১ শেষে ও এই ভাইরাসের অস্তিত্ব থাকার আশঙ্কা বার্তা দিয়েছে হু। হূ ২০২০ সালে জানিয়েছিল এই নভেল করোনাভাইরাস এর সংক্রমণ যত বৃদ্ধি পাচ্ছে, ততই নিজের রূপ পাল্টাচ্ছে এই মারুন ভাইরাস।

কিন্তু, স্বস্তির খবর এটাই যে, এই ভাইরাস থেকে যে নতুন প্রজাতির ভাইরাস বহির্ভূত হচ্ছে সেগুলি আগেরটার থেকে দ্রুত সংক্রমক হলেও আগেরটার থেকে তার মারন ক্ষমতা অনেক কম হয়। কিছুদিন আগেও ব্রিটেনে এক নতুন প্রজাতির করোনা ভাইরাসের দেখা মেলে যার নাম দেয়া হয় সার্স কোভ ২ ভিওসি। এবং তার পরে আফ্রিকায় দেখা মেলে ৫০১ ওয়াই.ভি২।যা ইতিমধ্যেই ছড়িয়ে গিয়েছে ৪-৫ টি দেশে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর