চীনকে প্রতিরোধ করা যুক্তরাষ্ট্রের পক্ষে সম্ভব না, বলছেন সামরিক বিশেষজ্ঞরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210724_214440

সম্প্রতি পূর্ব চীন সাগরে অনুষ্ঠিত চীনা সামরিক মহড়াটি জন্য চীনের সমুদ্র সুরক্ষা কর্তৃপক্ষ ২১ জুলাই পর্যন্ত বানিজ্য জাহাজগুলির ক্ষেত্রে প্রবেশ নিষিদ্ধ অঞ্চল আদেশ জারি করে। গণতান্ত্রিক তাইওয়ানের ১ শ’ ৩৫ নটিক্যাল মাইল উত্তরে পূর্বের চীনা উপকলে পিপলস লিবারেশন আর্মির ৬ দিনের এই বড় আকারের লাইভ-ফায়ার মহড়াটি তাইওয়ানকে লক্ষ্য করে অনুষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রবীণ চীনা বিশেষজ্ঞ ডু ওয়েনলং। এই সামরিক বিশেষজ্ঞ আত্মবিশ্বাসের সাথে দাবি করেছেন যে, চীনা বাহিনী তাইওয়ানে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের কোনও সুযোগ দেবে না।

 

 

চীনের সরকারী সম্প্রচারক সিসিটিভি-র ‘প্রতিরক্ষা পর্যালোচনা’ অনুষ্ঠানে উপস্থিত হয়ে মঙ্গলবার ওয়েনলং বলেন যে, পিএলএর বাহিনী ‘এক দিনের মধ্যেই’ তাইওয়ানের তীরে পৌঁছাতে সক্ষম। এছাড়াও বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জের প্রায় ১ শ’ ২০ নটিক্যাল মাইল উত্তর-পূর্বের চীনের সামরিক অনুশীলন ও তাইওয়ানে একটি অনুমানমূলক আক্রমণ সম্পর্কে ওয়েনলং বলেন, ‘কৌশলগত দৃষ্টিকোণ থেকে, এটি আমাদের অতি অল্প সময়ের মধ্যে এই দূরত্বকে অতিক্রম করতে সহায়ক, তারপর দ্বীপটিতে লড়াই শুরু করা যাবে।

তাইওয়ানের আমেরিকান ইনস্টিটিউটের জন্য মার্কিন বিমান বাহিনীর একটি জেট কথিত ক‚টনৈতিক চিঠি পৌছানোর উদ্দেশ্যে তাইপেইতে অবতরণ করার একদিন পরই চীনের লাইভ-ফায়ার ড্রিলগুলির ঘোষণা করা হয়। আমেরিকান সামরিক সম্পত্তির সাথে জড়িত ৩৪ মিনিটের এই ডেলিভারি স্টপওভারটি বেইজিংকে উদ্বিগ্ন করে তোলে, যা যুক্তরাষ্ট্রকে চীনের আকাশসীমাতে অনুপ্রবেশের জন্য অভিযুক্ত করে।

 

 

ওয়েনলং পিএলএ’র অনুশীলনকে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অব্যাহত সামরিক ব্যস্ততা সম্পর্কে ‘গুরুতর সতর্কতা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘খুব অল্প দূরত্বে চলমান মহড়াগুলিকে একটি নিয়মিত অনুশীলন হিসাবে বিবেচনা করা যেতে পারে, তবে আমি মনে করি তারা [তাইওয়ান] বিশেষভাবে লক্ষ্যবস্তু হয়েছে। তাইওয়ানই লক্ষ্য।’

তাইওয়ানকে রক্ষায় যুক্তরাষ্ট্র কতটা সময় পাবে, এমন প্রশ্নের জবাবে ওয়েনলং বলেছেন, ‘চীন মহড়াটিকে দ্বীপটিতে আক্রমণ চালানোর জন্য আক্রমণাত্মক বার্তা হিসেবে পাঠিয়েছে। তিনি আরও বলেন, ‘মার্কিন সেনাবাহিনী উপস্থিত হওয়ার আগেই আমরা আমাদের সমস্ত যুদ্ধের কাজ সম্পন্ন করব। তাইওয়ান প্রণালীর যুদ্ধটিতে তাদের হস্তক্ষেপ করার কোনও সুযোগ থাকবে না।

 

 

উল্লেখ্য, চীন তাইওয়ানকে নিজের অংশ বলে বিবেচনা করে। দুই প্রতিবেশীকে আলাদা করা তাইওয়ান প্রণালীর সংকীর্ণতম স্থানটি মাত্র ৭০ মাইল প্রশস্ত। তাইওয়ানের কিনমানের অন্তর্গত দ্বীপগুলিও চীনের ফুজিয়ান প্রদেশের বন্দর শিয়ামেন থেকে মাত্র ৩ মাইল দূরে অবস্থিত। তাই যুদ্ধের সম্ভাবনা বা ফলাফলের ক্ষেত্রে ওয়েনলংয়ের দাবিকে মোটেই উড়িয়ে দেয়া যায় না। সূত্র: নিউজ উইক, ইনকিলাব।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর