Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

ফিল্মি সফর ভিলেজে শক্তিপুর টু ইংলান্ড ভায়া বম্বে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

296463744_5002481766530115_3057559148807268838_n

~হাফিজুর রহমান (সহযোগী সম্পাদক, এনবিটিভি)

সর্বাধিক প্রচারিত বাংলা কাগজের ভেতরের পাতায় দৃষ্টি আটকে গেল একটি খবর দেখে। মুজিবর রহমান নামের এক তরুণ অঘটন ঘটিয়ে দিয়েছে রবীন্দ্রনাথ কে নিয়ে এক তথ্যচিত্র বানিয়ে, এবং আশ্চর্যের ব্যাপার না পড়লে পিছিয়ে পড়তে হয় প্রশংসায় ভরিয়ে দিয়েছে নবাগত সেই পরিচালক কে। ইন্টারভিউ নিয়ে ব্যস্ত ছিলা্‌ম, কলকাতা বম্বে করে পায়ের সুতো খোলার যোগাড় টালিগঞ্জের খোঁজ আর কে রাখে।

চতুরঙ্গ সম্পাদক রউফ দা একদিন বগলদাবা করে চার নম্বর ব্রিজের কাছে একটি ছোট্ট অফিসে নিয়ে এলেন। ওখানেই আলাপ হলো ডকুমেন্টারি ফিল্ম মেকার মুজিবর রহমানের সঙ্গে। 

 হাঁটুর বয়সী মাঝারি  গঠনের শ্যমলা তরুণ, একমাথা কালো চুল, চোখে কালো ফ্রেমের চশমা আর চশমার আড়ালে এক জোড়া বুদ্ধিদীপ্ত চোখ। তাকালে মনে হয় থট রিডিং করছে।

একটি অনুষ্ঠানে রাজ্যপালের সাথে মুজিবর রহমান

আলাপ হল চপ মুড়ি চা এলো, হাতের কাজ সেরে গল্প করছিলাম। জানতে চেয়েছিলাম শুরু হলো কি ভাবে, ফুলটস বল মাঠের বাইরে ফেলার মতো দ্রুত জবাব এলো, স্কুলে নাটক, আবৃত্তি ,ডিবেট কিছু ছাড়িনি। কলকাতা কলেজেও নাট্য চর্চা  ছিল। ইংলিশ অনার্স এ স্নাতক হয়ে পড়াশোনায় ইতি। প্রশ্ন এলো এরপর কী করব! নন্দনের ফিল্ম ক্লাস খুলে দিল নতুন দিগন্ত, এবার  দ্বিধা সংকোচ ঝেড়ে ঝোলা গুছিয়ে সোজা বম্বে, কানা  গলি থেকে মহাসমুদ্রে। প্রথম কিছু দিন কষ্টে কাটলেও বালাজি, সাহারা, নিমবাসের মত নামি প্রতিষ্ঠানের হয়ে টেলি সিরিয়ালে সহকারী হয়ে কাজ করেছি, প্রয়োজনে স্ক্রিপ্ট, ডায়ালগ লিখতে হয়েছে।

খাটনি হলেও স্পঞ্জের মত শুষে নিয়েছি সব। এটা পরে ডকুমেন্টারি তৈরির সময় কাজে লেগেছে। 

বম্বে থেকে ফিরে ভারতীয় শাস্ত্রীয় সংগীত এর রত্ন দের নিয়ে পরপর ডকুমেন্টারি তৈরিতে নেমে পড়ে এই সদ্য তরুণ পরিচালক ভারতীয় সংগীতের জ্যোতিষ্ক উস্তাদ আলি আকবর খান, বিলায়েত খান  আল্লারাখা, পণ্ডিত ভিমসেন যোশী, তবলিয়া কিষাণ মহারাজ আরও অনেকের উপর তৈরী হল পরপর ডকুমেন্টারি। এছাড়া বিশ্বকবি, বিদ্রোহী কবি, মুন্সী প্রেমচ্চন্দের মত কবি লেখকও বাদ জাননি।  ঐতিহাসিক ঘটনা নিয়ে মুজিবের জালিওয়ানাবাগ হত্যা বা পলাশীর ষড়যন্ত্র। বাঁশের কেল্লার তিতুমির কেউ বাদ নেই। এভাবে ফিল্ম এর সংখ্যা হাফ সেঞ্চুরি পেরিয়েছে।

এটি বলা যত সহজ করা তত  কঠিন। কিন্তু কঠিন কাজটিই সহজ করে নিয়েছে এই তরুণ পরিচালক।

আচার্য প্রফুল্ল চন্দ্র রয়ের উপর তৈরি An ancient guru reborn

আদৃত হয় বিজ্ঞানের  ছাত্র ছাত্রী ধ্যাপক ও বৈজ্ঞানিকদের মধ্যে।

নারী জাগরণ ও ক্ষমতায়নের প্রতীক বেগম রোকেয়া এক আলোকদূতি বিদ্যজনের প্রশংসা পায়। মুজিব পরিচালিত রবীন্দ্রনাথ শুধু দেশে নয় বিদেশেও সুনাম অর্জন করে। বিষয়ের জোরে বিদেশের পাঠ্যসুচীতে জায়গা করে নেয় । মুজিবর রহমানের নজরুল- জীবন পরিক্রমা র প্রিমিয়ার শো হয় লন্ডনের ব্রডি আর্ট সেন্টারে। লন্ডন ইউনিভার্সিটির সাউথ এশিয়া ইনস্টিটিউট, টেগর সেন্টার ও আইডিয়া স্টোরে পর পর দেখানো হয় তথ্য চিত্রগুলি।

লন্ডন বিজয় করে।  পর পর প্রদর্শিত হয় বিদ্রোহী কবির প্রতি মুজিবের এই শ্রদ্ধার্ঘ। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল এ ফিল্মটি বাজি মাত করে। এখানেই শেষ নয় কলকাতা ফিল্ম ফেস্টিভালে জালিওয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড  আধারিত মুজিব পরিচালিত ফিল্মটি দেখে সবার চোখ অশ্রু সজল  হয়েছিল। আগামীতে আসতে চলেছে স্বামী বিবেকানন্দ আর দানবীর হাজী মহাম্মদ মহসিন এর জীবন কাহিনী।

আশা করছি দেশে বিদেশে মুজিবর রহমান পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ফিল্ম গুলি আগের সাফল্য ছাড়িয়ে যাবে। শেষ করছি একটি স্কুপ দিয়ে অনেকে হয়তো জানেন না পরিচালনার পাসাপাশি মুজিবর খুব ভালো গল্প বলিয়ে। গল্পে মন্ত্রমুগ্ধ করে রাখা ওর কাছে শ্বাস প্রশ্বাস নেওয়ার মতো স্বাভাবিক ব্যাপার। ওর লেখা গল্প থেকে নির্মিত হতে চলেছে  ফিচার ফিল্ম। রেকর্ড তৈরি হয় ভাঙার জন্য। এই তরুণ  পরিচালক ভবিষ্যতে অনেক রেকর্ড ভাঙবে এ কথা হলফ করে বলা যায়। এনবিটিভির তরফ থেকে এই তরুণ পরিচালকের প্রতি রইলো শুভকামনা।

মুজিবর রহমানের ফিল্মগুলি দেখতে পারেন নীচের লিঙ্কে ক্লিক করে

আপনার মতামত প্রদান করুন!

সর্বাধিক পঠিত খবর

সর্বশেষ খবর