সরকারি নির্দেশ মেনে মহরম পালন করার আবেদন WAQF বোর্ডের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200827-WA0020

নিজস্ব প্রতিবেদক: চলছে ইসলামিক পঞ্জিকা প্রথম মাস মহরম। এই মাসকে সাহাদাত বরণের মাস হিসাবে ইসলাম সম্প্রদায়ের কাছে স্মরণীয়। প্রতিবছর এই মাসের, ১০ তারিখ মহরম পালন করা হয়। সেই মত আগামী শনিবার চলতি বছরের মহরম পালন করা হবে। এই দিনেই কারবালার প্রান্তরে হযরত ইমাম হুসেন (রা:) ও তাঁর পরিবার সাহাদাত বরণ করেছিলেন। তখন থেকেই মুসলিম সম্প্রদায়ের কাছে এই দিনটি একটা শোকের দিন। সারাবিশ্বে শোক মিছিল করা হয় মহরম এর এই দিনে।
সে কথা মাথায় রেখে করোনা আবহে মহরমের শোক মিছিল এর ক্ষেত্রে সরকারি নির্দেশ মেনে চলার আবেদন জানাল পশ্চিমবঙ্গ ওয়াকফ বোর্ড। বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনি একটি প্রেস বিবৃতিতে বলেন, ‘এই পবিত্র মাসটি পালন করার সময় আমাদের মনে রাখতে হবে, আমরা এখন অতি মহামারী পরিস্থিতি মধ্যে দিয়ে যাচ্ছি। সেই কারণে সরকারি নির্দেশ মেনে, মহরম পালন করার ক্ষেত্রে আমরা সকলেই যেন সচেতন থাকি।’
বিজ্ঞপ্তিতে সরকারি নির্দেশ নামা উল্লেখ করে বলা হয়েছে, এই মুহূর্তে যেকোনো ধরনের বৃহৎ আকারের জমায়েত নিষিদ্ধ। সেটা সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা থেকে ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেত্রে এই নির্দেশ বজায় রয়েছে। তবে যে কোন অনুষ্ঠান পালন করার জন্য সর্বাধিক ২৫ জন জমায়াতের ক্ষেত্রে ছাড় রয়েছে সরকারের।
পবিত্র মহরম পালন করার জন্য ২৫ জনের বেশি কোথাও যাতে জমায়েত না হয় সেদিকে নজর রাখার আবেদন করেছে ওয়াকফ বোর্ড। বোর্ডের তরফে এই আবেদন পত্র রাজ্যের সমস্ত মসজিদ গুলিতে পাঠিয়ে দেয়া হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর