স্পেনের কারাগারে ‘আত্মঘাতী’ অ্যান্টিভাইরাসের স্রষ্টা ম্যাকাফি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-24 at 12.44.12 PM

মাদ্রিদ: কর ফাকির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল তাঁকে। এবার স্পেনের জেলেই মৃত অবস্থায় পাওয়া গেল অ্যান্টিভাইরাস সফটওয়্যারের স্রষ্টা জন ম্যাকাফিকে। কারাগারের এক আধিকারিক এ কথা জানিয়েছেন। উত্তরপূর্বে ক্যাটালিনা অঞ্চলের কারা বিভাগের এক আধিকারিক বলেছেন, বার্সেলোনার কাছে জেলে তাঁর সেলে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়। মৃত্যুর কারণ  প্রাথমিকভাবে আত্মহত্যা বলেই মনে করা হচ্ছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

উল্লেখ্য, ২০২০-র অক্টোবর বার্সেলোনার বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। ইস্তানবুলগামী বিমানে ওঠার আগে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তারপর থেকে তিনি জেলেই ছিলেন। কর ফাঁকির অভিযোগে তাঁর প্রত্যর্পণ চেয়েছিল আমেরিকা। ২০১৪ থেকে ২০১৮-র মধ্যে ইচ্ছাকৃতভাবে করফাঁকির অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। অভিযোগ, কনসাল্টিং কাজ, ক্রিপ্টোকারেন্সি ও নিজের জীবনের কাহিনীর স্বত্ত্ব বিক্রি থেকে প্রচুর অর্থ উপার্জন করলেও তিনি ইচ্ছাকৃতভাবে আয়কর রিটার্ন জমা দেননি।
আমেরিকায় দোষী সাব্যস্ত হলে তাঁর ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারত। এর আগে স্পেনের ন্যাশনাল কোর্ট বুধবারই আমেরিকায় তাঁর প্রত্যর্পণের আর্জি মঞ্জুর করেছিল। এই রায়ের বিরুদ্ধে আবেদন জানানো যেত এবং এরপর এ ব্যাপারে স্পেনের মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন হত।

 

গত নভেম্বরে আমেরিকার দায়ের করা প্রত্যর্পণের আর্জি উল্লেখ করে আদালতের রায়ে বলা হয়েছিল যে, ম্যাকাফির চার বছরে ১২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেন। কিন্তু আয়কর রিটার্ন জমা দেননি।

এতে আরও বলা হয় যে, নিজের আয় ও সম্পত্তি ইন্টারন্যাল রেভিনিউ সার্ভিস থেকে  গোপন রাখতে কারচুপি করেছিলেন।
১৯৮০-র দশকে অ্যান্টিভাইরাস সফটওয়্যারের হাত ধরে সাফল্যের সিঁড়িতে পা রেখেছিলেন ম্যাকাফি। এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নাম এখনও তাঁর নামেই পরিচিত। স্বঘোষিত ক্রিপ্টোকারেন্সি-গুরুও হয়ে উঠেছিলেন তিনি। এর থেকে তাঁর দৈনিক আয় ২০০০ ডলার বলে দাবি করা হত।

গত ১৬ জুন এক ট্যুইটে ম্যাকাফি লিখেছিলেন যে, মার্কিন কর্তৃপক্ষ মনে করে আমার গুপ্ত ক্রিপ্টো রয়েছে। সত্যিই যদি আমার থাকত। আমার বাকি সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আমার বন্ধুরাও সঙ্গ ছেড়েছে। আমার কিছুই নেই। এরপরও আমার কোনও কিছুর জন্যই আক্ষেপ নেই।

২০১৬-তে তিনি লিবারেটারিয়ান পার্টির প্রার্থী হিসেবে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করেছিলেন। কিন্তু, কি কারণে আত্মহত্যা তা খতিয়ে দেখছেন তদন্তকারী অফিসাররা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর