৪৩ টাকার দুধ এখন ১০০ টাকায়! পেট্রোলের মূল্যবৃদ্ধির কারণে বৃদ্ধি, জানালেন ব্যবসায়ীরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Milk

নিউজ ডেস্ক : অবশেষে মোদি সরকারের প্রতিশ্রুতি আচ্ছা দিনের স্বপ্ন বাস্তবায়নের পথে বলে মনে হচ্ছে। পেট্রোপণ্যের মূল্য ভারতের ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে। গ্যাসের দাম ঐতিহাসিক’ উচ্চতায়। এবং তার সঙ্গে পাল্লা দিতে চরম পর্যায়ে পৌঁছেছে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্য। তাহলে দুধের দাম কেন পিছিয়ে থাকবে। তাই এবার থেকে আচ্ছে দিনের বাজারে দুধ কেউ আচ্ছে দাম দিতে হবে বলে জানালেন হরিয়ানার খাপ পঞ্চায়েতের নেতারা। আর সেই মূল্যবৃদ্ধি পাল্লা দেবে পেট্রোল দামের সঙ্গে। কিছুদিন আগে পর্যন্ত সারা ভারতে প্রতি লিটার দুধের দাম ছিল ৪৩ থেকে ৪৫ টাকার আশপাশে। গুজরাটের দুগ্ধ উৎপাদক ব্যবসায়ী সমিতি জানিয়েছিল, তারা মার্চ মাসের শুরু থেকে দুধের দাম প্রতি লিটার ১২ টাকা করে বৃদ্ধি করবেন। তবে হরিয়ানার খাপ পঞ্চায়েতের নেতাদের সঙ্গে হরিয়ানার দুগ্ধ উৎপাদক ব্যবসায়ীরা আর ১২ টাকায় বিশ্বাস রাখেননি কারণ তারা জানিয়েছেন মূল্যবৃদ্ধির গতি এখনই শ্লথ হবে না বা কমবেও না তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে তারা ৪৫ টাকার দুধ এখন বাজারে বিক্রি করবেন প্রতি লিটার ১০০ টাকা হিসাবে।

খাপ পঞ্চায়েতের বৈঠকে তাঁরা সাফ জানিয়ে দিয়েছেন, পেট্রলের দামবৃদ্ধির পালটা দুধের মূল্য বৃদ্ধি করা হচ্ছে। সরকারি কো-অপারেটিভ সোসাইটির কাছে প্রতি লিটার ১০০ টাকায় দুধ বিক্রি করবেন বিক্রেতারা। শনিবার হরিয়ানার হিসারে খাপ পঞ্চায়েতের বৈঠক ছিল। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খাপ পঞ্চায়েতের তরফে জানানো হয়েছে, “১০০ টাকা প্রতি লিটারে দুধ বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে আমরা দুধবিক্রেতাদের কাছে আরজি জানাচ্ছি যাতে তাঁরা একই দরে সরকারি কো অপারেটিভ সোসাইটিগুলির কাছে দুধ বিক্রি করেন।

দেশের একাধিক শহরে পেট্রলের দাম ছাড়িয়েছে একশোর গণ্ডি। ডিজেলের অবস্থাও তথৈবচ। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দামও। সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। স্বাভাবিক ভাবেই কেন্দ্রকে কাঠগড়ায় তোলা শুরু করেছে বিরোধীরা। এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সবাইকে আশ্বস্ত করে জানিয়েছেন, শীত চলে গেলে দাম কিছুটা কমবে। সেই মন্তব্যকে খোঁচা দিয়ে কংগ্রেস জানতে চায় পেট্রল বা রান্নার গ্যাস কি মরশুমি ফল যে মরসুম বদলালে তার দাম কমবে? সবমিলিয়ে মহার্ঘ্ জ্বালানিরর জ্বালায় জ্বলছে রাজনীতির ময়দান থেকে আমজনতার হেঁশেল। সেই জ্বালা জুড়োতেই এবার অভিনব প্রতিবাদের পথে হাঁটলেন হরিয়ানার খাপ পঞ্চায়েত নেতৃত্ব।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর