দ্বাদশে অঙ্ক, রসায়ন এবং পদার্থবিদ্যা ছাড়াও এবার হওয়া যাবে ইঞ্জনিয়ার! বলছে নতুন নিয়ম

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

2d8c2df42769

নিউজ ডেস্ক : অঙ্ক, রসায়ন এবং পদার্থবিদ্যার ওপরে দুর্বলতা আছে এমন ছাত্রছাত্রীর সংখ্যা এ দেশে অনেক। তাদের এই দিরলোনতার কারণে তারা ইঞ্জনিয়ারিং পড়ার অনেক স্বপ্ন থাকলেও তা পারেন না কিন্তু এবার তাদের জন্যে আসছে সুখবর। দ্বাদশ শ্রেণিতে অঙ্ক, পদার্থবিদ্যা এবং রসায়ন পড়েনি, এমন ছাত্রছাত্রীরাও ‘ইঞ্জিনিয়ার’ হওয়ার আশা রাখতে পারে। কারণ, নিয়মে বদল এনেছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন (এআইসিটিই)। ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক পড়ুয়াদের জন্য নতুন অনেকগুলো বিকল্প বিষয় হাজির করেছে তারা। তাই অঙ্ক, পদার্থবিদ্যা এবং রসায়ন আর বাধ্যতামূলক নয়। 

নতুন নিয়মে মোট ১৪টি বিষয় এনেছে এআইসিটিই। সেগুলি হল, অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, ইনফর্মেশন টেকনোলজি, বায়োলজি, ইনফর্মেশন প্র্যাক্টিসেস, বায়োটেকনোলজি, টেকনিকাল ভোকেশনাল সাবজেক্ট, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ এবং অন্তেপ্রেনারশিপ। দ্বাদশ শ্রেণিতে এর মধ্যে যে কোনও তিনটে বিষয় থাকতে হবে এবং পাশ করতে হবে অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে। তাতেই আন্ডার গ্রাজুয়েট ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। 

এআইসিটিসি-র তরফে জানানো হয়েছে, ভবিষ্যতের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। এর মাধ্যমে কমার্সের ছাত্রছাত্রীরাও ইঞ্জিনিয়ারিং পড়তে পারবে। এখনও পর্যন্ত এর জন্য অঙ্ক, পদার্থবিদ্যা এবং রসায়ন বাধ্যতামূলক। না হলে, আন্ডারগ্রাজুয়েট কিংবা গ্র্যাজুয়েশন কোর্স কোনওটাই করা সম্ভব নয়। তার সঙ্গে এন্ট্রান্স পরীক্ষা তো আছেই। জয়েন্ট এন্ট্রান্স কিংবা আইআইটি-র ক্ষেত্রে অবশ্য ওই তিনটে বিষয়ে পরীক্ষা দিতেই হবে। তবে জয়েন্ট এন্ট্রান্সের সিলেবাসও ভবিষ্যতে পাল্টাতে পারে বলে জানানো হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর