Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সহজে চিকেন ফিঙ্গার বানাতে চান, তাহলে আজই শিখুন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200616-WA0014

জেসমিনা খাতুন, এনবিটিভি: প্রথমে হাড় ছাড়া মুরগীর মাংস ২০০ গ্রাম নিন, তারপর রসুন বাটা ১চা চামচ নিন, তারপর আদা বাটা ১ চা চামচ নিন, তারপর
লবন স্বাদ অনুযায়ী নিন, তারপর বকালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ নিন, তারপর
লেবুর রস ১ চা চামচ নিন, তারপর তরল দুধ আধা কাপ নিন, তারপর ডিমের সাদা অংশ ৩ টেবিল চামচ নিন,

আর কোটিং এর মিশ্রন তৈরীর জন্য
ময়দা আধা কাপ নিন, তারপর কর্ণফ্লাওয়ার ১ চা চামচ নিন, তারপর ব্রেডক্রাম্ব প্রয়োজনমতো তেল ভাজার জন্য

প্রথমে মুরগীর মাংস ফিঙ্গার বা আঙ্গুলের মত সরু এবং লম্বা করে কেটে নিতে হবে । বেশি সরু বা বেশি লম্বা হবে না , হাতের আঙ্গুলের সমান করে কেটে রাখতে হবে ।

এরপর মাংসের টুকরো গুলোকে আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুড়ো, লবণ, লেবুর রস, তরল দুধ ও ডিমের সাদা অংশ দিয়ে মাখিয়ে কমপক্ষে ১ ঘন্টা নরমাল ফ্রিজে রেখে দিন। এখন ময়দা, কর্ণফ্লাওয়ার ও ব্রেড ক্রাম্ব একসাথে ভাল ভাবে মিশিয়ে পানি ছাড়া শুকনা মিশ্রণ তৈরী করে রাখুন। মাংস গুলো তেলে ভাজার আধা ঘন্টা আগে ফ্রিজ থেকে বের করে রেখে দিন ।এবার একটি কড়াই বা প্যানে মাংস গুলো ডুবো তেলে ভাজার জন্য পরিমান মত তেল গরম করে নিন । তেল গরম করার সময় চুলার আচ মাঝারি থাকবে ।

বেশি আচে গরম করলে মাংস তেলে দিলে পুড়ে কালো হয়ে যাবে ।তেল গরম হলে চুলার আচ একটু কমিয়ে দিতে হবে । এতে মাংসের টুকরো গুলো সরু বলে পুরে যাবে না আর আস্তে আস্তে সিদ্ধ হবে । এবার মাংসের টুকরা গুলো একটা একটা করে হাতে নিয়ে ময়দা ও ব্রেড ক্রাম্ব এর মিশ্রনে গড়িয়ে ভালো ভাবে মাখিয়ে নিয়ে তেলে ছেড়ে দিতে হবে। একসাথে অনেক গুলো দিয়ে দিন তাহলে পুড়ে যাবে না । ) এভাবে ৪-৫ মিনিট ভেজে বাদামি কালার হলেই ছাকনির সাহায্যে তেল থেকে ছেকে তুলে কিচেন টিস্যুর উপর রেখে অতিরিক্ত তেল ঝরার জন্য রেখে দিতে হবে । ব্যস, তৈরী হয়ে গেল মজার স্বাদের ক্রিস্পি চিকেন ফিঙ্গার ।

সম্পর্কিত খবর