ফের পাকিস্তান কে নিয়ন্ত্রণ করছে সেনাবাহিনী:

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20200611_151635

হাফসা জান্নাত, স্টাফ রিপোর্টার।

এনবিটিভি ডেস্ক:পাকিস্তানের শাসক হিসেবে ক্ষমতায় এখনো আছেন ইমরান খান। তবুও রাষ্ট্রীয় কাজে দায়িত্ব পালন করছেন সেনাবাহিনীর উর্ধ্বতন সেনা কর্মকর্তাগণ। দেশের কার্যক্রম দেখে তা-ই মনে হচ্ছে।

সেনাবাহিনীতে কর্মরত এবং অবসরপ্রাপ্ত কর্মকর্তারা হতে প্রায় এক ডজন গুরুত্বপূর্ণ দায়িত্বশীল দেশের বিভিন্ন দায়িত্ব পালন করে আসছেন। উল্লেখযোগ্য হলো- রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা, বিদ্যুৎ নিয়ন্ত্রক সংস্থা এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ। এসব প্রতিষ্ঠানের মূল ভূমিকায় আছেন সেনাবাহিনী কর্তৃক মনোনীত অফিসারগণ। বিগত দুইমাস হলো ইমরান খান তিনটি গুরুত্বপূর্ণ সরকারি শীর্ষপদে সেনাবাহিনীর লোকজনকে দিয়ে রাষ্ট্রীয় কাজ সম্পন্ন করাচ্ছেন।

পার্লামেন্টের প্রায় ৪৬ শতাংশ কার্যক্রম ইমরান খানের দল পিটিআইয়ের রাজত্বে শাসিত। ক্ষমতাকে শক্তিশালী করতে আরও বেশ কয়েকটি ছোট দল এক সঙ্গে জোট করতে বাধ্য হয়েছেন পাকিস্তান। এমন পরিস্থিতি তে ইনরাম খানের ক্ষমতা টিকিয়ে রাখতে সেনাবাহিনীর অত্যন্ত প্রয়োজন। এখন সময় ভালো যাচ্ছে না ইমরান খানের।

করোনার গ্রাস থেকেও মুক্ত নয় পাকিস্তান, দ্রুত গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এসব মোকাবিলায় সরকারকে সহায়তা করতেই নেমেছে সেনাবাহিনী। সেনাবাহিনীর ভূমিকা এখানেই শেষ নয়। পাকিস্তান সম্প্রচারিত রাষ্ট্রীয় টেলিভিশনে সংবাদ সম্মেলনেও পাকিস্তান সেনাবাহিনীর দেখা মিলেছে। যা সরকারের উপর প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, সেনাবাহিনীর ক্ষমতা ভাবনাতীত। সপ্তমশত কের ইতিহাসের একটা দীর্ঘ সময় সেনা শাসনে ছিল দেশটি । সেই থেকে আবারও সরকার বর্তমান থাকায়ও সেনাবাহিনী দ্বারা নিয়ন্ত্রণ বিশ্বে ব্যাপক আলোচনায় ফেলেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর