পরিবেশের কথা ভেবে অসাধারণ সৌন্দর্য্যে গড়া পাঁচথুপি প্রাথমিক বিদ্যালয়ে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

পাঁচথুপি প্রাথমিক বিদ্যালয়।
পাঁচথুপি প্রাথমিক বিদ্যালয়।

জৈদুল সেখ, বড়ঞা, এনবিটিভিঃ স্কুলে ঢুকতেই দেখা মিলবে সুন্দরভাবে সাজানো একটি ছোটো মাঠ যার চারপাশে সযত্নে রয়েছে রঙ বেরঙের ফুলের গাছ। স্কুল চত্বরের মধ্যেই রয়েছে পার্কের সুবিধা। রয়েছে একাধিক মনোরম পরিবেশ। এমনকি কচিকাচা পড়ুয়াদের সহজ উপায়ে বুদ্ধির বিকাশ ঘটাতে ক্লাসরুমে গেলেই দেখা মিলবে রঙ বেরঙের সিট বেঞ্চের।

দীর্ঘ ২৩ মাস পর স্কুল খুলতেই এক অন্য নতুন মাত্রা পেয়ে শিক্ষক, শিক্ষার থেকে অভিভাবক। তার উপরে আরও মন ভালো করা চিত্র পাওয়া গেল কান্দি মহকুমায়। স্কুল সাজানো হয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আদলে। একটি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ থেকে শ্রেণির কক্ষ যে নতুন ভাবে সেজে ওঠে আপনি না আসলে ভাবতেই পাড়বেন না। এই যে চিত্র দেখা গেল মুর্শিদাবাদের বড়ঞা ব্লকের অন্তর্গত পাঁচথুপি প্রাথমিক বালিকা বিদ্যালয়ে। পাঁচথুপি গ্রামে অবস্থিত এই পাঁচথুপি প্রাথমিক বালিকা বিদ্যালয়। কোভিড বিধি পরে স্কুল খুলতেই চক্ষু চড়কগাছ খুদে পড়ুয়াদেরও। অসাধারন সৌন্দর্য্যয়নে সাজানো রয়েছে এই স্কুল।

স্কুলের প্রধান শিক্ষক মাননীয় শীর্ষেন্দু নারায়ন সিনহার তত্বাবধানে চলা, এই স্কুলটির সৌন্দর্য্যয়নের থেকে রেওয়াজ সবকিছু দেখলেই নজর কারবে সকলের । বর্তমানে অনেক প্রাথমিক বিদ্যালয়ে পঠন পাঠনের অভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করছেন অভিভাবকরা। কিন্তু পাঁচথুপি মতো একটি গ্রামীন এলাকায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আনাচে কানাচে গড়ে না উঠলেও, পাঁচথুপি প্রাথমিক বালিকা বিদ্যালয় এলাকার অভিভাবকদের কাছে তাদের পড়ুয়াদের জন্য একটি আদর্শ বিদ্যালয়। ইতি মধ্যেই এই বিদ্যালয় একাধিক পুরস্কার মিলেছে তাদের ঝুলিতে।

পাঁচথুপি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শীর্ষেন্দু নারায়ণ সিনহা বলেন ” বিদ্যালয়কে আমরা পরিবারের পরিবেশ হিসেবে খুব গুরুত্ব দিই। এখানে যে সমস্ত পড়ুয়া আসে তারা যেন পড়াশোনার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে শিখতে পারে। এই সৌন্দর্য যেন এলাকায় ছড়িয়ে দিতে পারা যায় এটাই লক্ষ্য।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর