আসন্ন হজ্বে যে চারটি দেশ অংশ নেবে না এবার:

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1591932817742

হাফসা জান্নাত, স্টাফ রিপোর্টার, এনবিটিভি।

মালয়েশিয়ার পর ইন্দোনেশীয়া, সিঙ্গাপুর এরপর ব্রুনাই সংবাদ সংস্থা এক বিবৃতিতে জানায়, নিজ দেশের নাগরিকদের আসন্ন হজ্বের জন্য রেজিষ্ট্রেশন করার পরও সৌদী সরকার কর্তৃক কোন সিদ্ধান্ত না পাওয়ায় এবছর হজ্ব স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে উপরোক্ত চারটি দেশ। দেশগুলো হজ্বের প্রায় সব কর্মসূচির প্রস্তুতিমূলক ব্যবস্থাও নিয়েছিল। তা বাতিল বলে ঘোষণা করা হয়েছে।

জেদ্দা ও সৌদীআরবের জনসাধারণ আসন্ন হজ্বে অংশ নিচ্ছেন না জেনেই ২০২০ সালের হজে অংশগ্রহণ করছেন না বলে মালয়েশিয়ান সরকার। এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন জেদ্দায় অবস্থানরত মালয়েশিয়ান হজ মিশনের প্রধান কাউন্সিলর মোহাম্মদ সায়েমী।

অন্যদিকে, বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর সৌদী আরবে মাকসুদুর রহমান জানান, আসন্ন হজ সংক্রান্ত সকল কর্মসূচি নিয়ে সৌদি সরকারের সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সঙ্গে মিশনের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখার চেষ্টা অব্যাহত আছে।
মাকসুদুর রহমান আরও জানান, স্থানীয়ভাবে হজ্বে অংশগ্রহণকারীদের হজ পালনের ব্যয় ও বহিঃবিশ্বে থেকে ১০ থেকে ১৫ শতাংশ আর স্থানীয়ভাবে যত সংখ্যক হজযাত্রী অংশগ্রহণ করতে আগ্রহী তাদের নিয়েও বিশ্লেষণ করছে সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর