বাবরি মসজিদ বিকল্প ৫ একর জমিতে প্রথম গড়ে উঠবে হাসপাতাল দায়িত্বে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ডিন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200904-WA0020

এনবিটিভি ডেস্ক : অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করার রায় দিয়ে বাবরি মসজিদের জন্য বিকল্প ৫ একর জায়গা দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মত অযোধ্যা থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ধুন্নি গ্রামে বাবরি মসজিদের জন্য ৫ একর জমি সুন্নি বোর্ডকে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। যে জায়গায় লোকালয় কম। ওই এলাকাটি চাষযোগ্য জমি। তবে সেখানে আগে থেকেই একটি দরগা রয়েছে। ওই জায়গাতেই মসজিদ গড়ে ওঠার কথা। তবে, মসজিদ তৈরি করার আগে ওই জায়গায় বৃহৎ মানের একটি হাসপাতাল গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে সুন্নি বোর্ড। করোনা আবহে এই মুহূর্তে মানুষের কাছে চিকিৎসার পরিসেবাটায় সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। তাই সাধারণ মানুষের কথা ভেবে, আগে মসজিদ তৈরি না করে হাসপাতাল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে সুন্নি বোর্ডের কর্তারা। এই কাজের জন্য ইন্দো ইসলামিক কালচারাল ট্রাস্টের হাতে নির্মাণ কার্যের দায়িত্ব তুলে দেয়া হয়েছে। ট্রাস্টের পক্ষ থেকে পুরো প্রকল্পের নকশা থেকে পরিকল্পনার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে বিশিষ্ট স্থপতি দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ডিন অধ্যাপক এস এম আখতারের উপর।

এ প্রকল্পের ব্যাপারে ট্রাস্টের সেক্রেটারি আতাহার হুসেন ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে জানিয়েছেন, বাবরি মসজিদের বিকল্প জমিটি বাবরি এলাকা বলে পরিচিত হবে না, এটিকে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট কমপ্লেক্স বলে অভিহিত করা হবে। আর হাসপাতালে ছাড়াও বৃহৎ পরিসরে গবেষণা কেন্দ্র গড়ে তোলা হবে। তবে এলাকার মধ্যে একটা মসজিদ তৈরি করা হবে মুসল্লিদের জন্য। এছাড়া সংগ্রহশালাও নির্মাণ করা হবে। ভারতের যে বৈচিত্র্যময় সংস্কৃতি ও ইসলামিক সংস্কৃতির মিলন সেসবের উপর গুরুত্ব দেওয়া হবে গবেষণায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর