কাফিল খানের মুক্তির দাবিতে সরব মানুষ, পরবর্তী শুনানি আগামীকাল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200823-WA0028

ইলাহাবাদ হাইকোর্টে ডাঃ কাফিল খানের মামলার হেবিয়াস করপাসের আবেদনের শুনানি হবে ২৪আগস্ট। দেশের শীর্ষ আদালত ১৫ দিনের মধ্যে এলাহাবাদ হাইকোর্টকে রায়দানের নির্দেশ দিয়েছিল। সেই মর্মে ১৮ আগস্ট ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানি হওয়ার কথা ছিল। দুর্বল নেটওয়ার্কের কারণে ফের নতুন তারিখ দেয় হাইকোর্ট।

এ দিকে, সুপ্রিমকোর্টের রায়ের পরই উত্তরপ্রদেশের যোগী সরকার ডাঃ কাফিল খানের উপর আরও তিনমাস জাতীয় নিরাপত্তা আইন বা এনএসএ বৃদ্ধি করেছে।

উল্লেখ্য, জাতীয় নিরাপত্তা আইনের অধীনে কাউকে গ্রেফতার করা হলে তাকে অনির্দিষ্টকালের জন্য আটক করে রাখা যায়। অনেক ক্ষেত্রেই কারণ জানানোও হয় না। তবে বন্দি থাকাকালীন হাইকোর্টের উপদেষ্টা বোর্ডের কাছে আবেদন জানাতে পারেন ওই ব্যক্তি। কিন্তু তাঁর আইনজীবী নিয়োগ করার অধিকার থাকে না।

এদিকে কাফিলের মুক্তির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাগাতার আন্দোলন চলছে। কাফিল খানের মুক্তির দাবিতে সরব হয়েছেন বলিউড অভিনেতা রিচা চাধা ও স্বরা ভাস্কর। FreeDrKafeelহ্যাশট্যাগে টু্যইটারে কাফিল খানের মুক্তির দাবিতে সরব হয়েছেন।

উত্তরপ্রদেশের গোরক্ষপুর হাসপাতালে শতাধিক শিশুকে বাঁচিয়ে হিরো হয়ে ওঠা ডাক্তার কাফিল খান এখন কারাগারে বন্দি। আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে এক সমাবেশে সিএএ বিরোধী বক্তব্য রাখায় তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা হয়। সেই মামলায় কাফিল খান এখন জেল বন্দি। তার মুক্তির দাবিতে ইতিমধ্যে বিভিন্ন মহল থেকে দাবি উঠেছে। সোশ্যাল মিডিয়ায় বিশিষ্ট ব্যক্তিরা তার মুক্তির দাবিতে সর্ব হয়েছেন। এবার কাফিল খানের মুক্তির দাবিতে সোশ্যাল মিডিয়ায় বিশেষ প্রচারে নামলেন তার স্ত্রী ডা. সাবিস্তা খান। এলাহাবাদ হাইকোর্টে হেবিয়াস করপাসের আবেদনের শুনানি আগে সাবিস্তা খানের আর্জিতে ব্যাপক সাড়া পড়েছে। DrKafeelKhanKoAzaadKaro হ্যাশ ট্যাগে মঙ্গলবার সন্ধ্যা থেকে কাফিল খানের মুক্তির দাবিতে প্রচার বেশ কদমে চলছে। সাবিস্তা খান এক ভিডিও বার্তায় সকল শ্রেণির মানুষের কাছে আর্জি জানিয়েছেন যাতে তারা কাফিল খানের মুক্তির দাবিতে সরব হন।

কাফিল খানের ভাই আদিল আহমেদ খান জানিয়েছেন, ইলাহাবাদ আদালতে কাফিল খানের মুক্তির জন্য তার মা নুজহাত পারভীন হেবিয়াস করপাস আবেদন জানিয়েছেন। ওই আবেদনে জাতীয় সুরক্ষা আইনে কাফিল খানকে গ্রেফতারের বিরোধিতা করা হয়েছে। দেশের শান্তিকামী মানুষ ডা­ কাফিল খানের অবিলম্বে মুক্তি চাইছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর