ভারতের জনসংখ্যার এক চতুর্থাংশই করোনা আক্রান্ত, দাবি সমীক্ষার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200820-WA0091

এনবিটিভি ডেস্ক: গত জুন মাসের শুরুতেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-এর (ICMR) একটি গবেষণাপত্রে দাবি করা হয়, ভারতের হটস্পট বা কনটেনমেন্ট জোনের প্রায় এক তৃতীয়াংশ মানুষই করোনায় আক্রান্ত। এ বার সেই দাবি আরও জোরাল হয়ে সামনে এল সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্টে।

সম্প্রতি Thyrocare পরিচালিত একটি সমীক্ষাপত্রে দাবি করা হয়েছে, দেশের মোট জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন! দেশজুড়ে প্রায় ২ লক্ষ ৭০ হাজার অ্যান্টিবডি পরীক্ষার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন Thyrocare-এর সমীক্ষার সঙ্গে যুক্ত গবেষকরা।

এই সমীক্ষায় দাবি করা হয়েছে, ২ লক্ষ ৭০ হাজার অ্যান্টিবডি পরীক্ষার পর দেখা গিয়েছে, এঁদের মধ্যে প্রায় ২৬ শতাংশের শরীরে করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। অর্থাৎ, প্রায় ৭০ হাজারেরও বেশি মানুষ কোনও ভাবে, কখনও না কখনও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এঁদের অনেকেই হয়তো নিজের অজান্তেই করোনায় আক্রান্ত হয়েছেন, আবার সেরেও উঠেছেন নিজে থেকেই।

কিছুদিন আগে সরকারি রিপোর্ট অনুযায়ী, মুম্বইয়ের বস্তি, ঘিঞ্জি এলাকায় বসবাসকারীদের মধ্যে প্রায় ৫৭ শতাংশ মানুষই কখনও না কখনও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে জুনে ICMR-এর সমীক্ষায় জানানো হয়, ভারতের হটস্পট বা কনটেনমেন্ট জোনের প্রায় এক তৃতীয়াংশ মানুষই করোনায় আক্রান্ত। প্রত্যেকটি রাজ্যের প্রায় ৩০ শতাংশ মানুষই উপসর্গহীন করোনা আক্রান্ত। এঁরা মূলত হটস্পট বা কনটেনমেন্ট জোনের বাসিন্দা। এই সমস্ত করোনা আক্রান্তদের ভাইরাসের উপসর্গ তেমন প্রকট না হওয়ায় এঁদের পরীক্ষা বা চিকিৎসা করানো হয়নি বা হচ্ছে না। একই সঙ্গে ICMR-এর রিপোর্টে দাবি করা হয়েছে, এই উপসর্গহীন করোনা আক্রান্তরা নিজেদের অজান্তেই সেরে উঠছেন করোনার প্রকোপ থেকে। Thyrocare পরিচালিত এই সমীক্ষাতেও তেমনই ইঙ্গিত মিলল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর